ব্রিটেনে বাংলাভাষা রক্ষায় এমপি নিক ডি বোয়া

জুয়েল রাজ, যুক্তরাজ্য
এক সময় ব্রিটেনে বসবাসরত বাংলা ভাষাভাষীরা সেখানকার শিক্ষাব্যবস্থায় বাংলা ভাষাকে সংযুক্ত করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু সেই ধারাবাহিকতা আর ধরে রাখতে পারেননি। এ বছর থেকে যুক্তরাজ্যে স্কুলপর্যায়ের পরীক্ষা জিসিএসইসি ও এ-লেভেল স্তর থেকে বাংলা ভাষা তুলে দিয়েছে শিক্ষাবোর্ড। 
বাংলা ভাষা বাতিল করে দেয়ার পরীক্ষা বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে এবং বাংলাসহ অন্যান্য স্বল্পপঠিত ভাষার পক্ষে সংসদে দাবি তুলেছেন এনফিল্ড নর্থ আসনের এমপি নিক ডি বোয়া। মঙ্গলবার যুক্তরাজ্যের হাউস অব কমন্সে এমপি নিক ডি বোয়া তথাকথিত ‘তুলনামূলক স্বল্পপঠিত ভাষাসমূহের’ ভবিষ্যৎ নিয়ে বিতর্কে এ সিদ্ধান্ত থেকে সরে আসতে সরকারের প্রতি আহ্বান জানান।
নিক ডি বোয়া বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে ঐতিহাসিক ও চলমান সম্পর্ক রক্ষায় এবং বিশেষ করে এখানে বিশাল বাংলাদেশি সমাজের অবস্থানের কারণে দু’দেশের সম্পর্ক আরো নিবিড় করার সুযোগ এসেছে ব্রিটেনের সামনে। জিসিএসই ও এ লেভেল বন্ধ করে দেয়ার পরীক্ষা বোর্ডের প্রস্তাবটি অদূরদর্শী ও ভুল।
শিক্ষামন্ত্রী নিক গিব তার দাবির সঙ্গে একমত পোষণ করে বলেন, তিনি শিগগিরই স্কুলপরীক্ষা বোর্ডের সঙ্গে দেখা করে বাংলাসহ অন্যান্য স্বল্প পরিচিত ভাষা পরীক্ষা থেকে তুলে দেয়ার প্রস্তাব থেকে সরে আসার আহ্বান জানাবেন।
উল্লেখ্য, জিসিএসি ও এ লেভেল থেকে বাংলা ভাষাকে বিদায় জানানোর প্রতিবাদে বাংলাভাষাভাষীদের উল্লেখযোগ্য কোনো উদ্যোগ পরিলক্ষিত হয়নি। স্বাভাবিকভাবেই বিষয়টিকে মেনে নিয়েছেন সবাই। বরং শিশুদের ফ্রেঞ্চসহ অন্যান্য বিদেশি ভাষা শিক্ষায় আগ্রহী করে তুলছেন। কারণ হিসেবে অনেকেই আন্তর্জাতিক বাজার প্রতিযোগিতায় নিজের শিশুদের অবস্থান সুদৃঢ় করার কথা বলছেন।

0 Comment "ব্রিটেনে বাংলাভাষা রক্ষায় এমপি নিক ডি বোয়া"

Post a Comment

Thanks For Your Comment